একনজরে

10/recent/ticker-posts

Died on Their Birthday বিধান চন্দ্র রায়ের মত জন্মদিনেই মৃত্যু হওয়া বিখ্যাত ব্যক্তিরা


পৃথিবীর বুকে একই দিনে জন্ম ও মৃত্যু হওয়া মানুষের সংখ্যা খুব বেশী নেই 


খোশখবর ডেস্কঃ পশ্চিমবঙ্গের দ্বিতীয় মুখ্যমন্ত্রী ছিলেন বিধানচন্দ্র রায়।ছিলেন একজন সুচিকিৎসকও। যিনি মহাত্মা গান্ধীর চিকিৎসক হিসেবেও স্বনামধন্য ছিলেন। তাঁর জন্মদিন চিকিৎসক দিবস হিসেবে পালন করা হয়। ১৮৮২ সালের ১ জুলাই তাঁর জন্ম।১৯৬২ সালের ১ জুলাই তাঁর মৃত্যুদিন।অর্থাৎ যেদিন তাঁর জন্ম সেদিনই তাঁর মৃত্যু দিন – যা প্রায় বিরলের তালিকাতেই পড়ে।সাধারণ মানুষের ক্ষেত্রে কখনও কখনও এমনটা ঘটলেও বিখ্যাত না হওয়ায় তা প্রচার পায় না।তবে পৃথিবীর বুকে একই দিনে জন্ম ও মৃত্যু হওয়া মানুষের সংখ্যা খুব বেশী নেই।খোঁজখবর করে কয়েকটা নাম প্রকাশ করল খোশখবর।



বিখ্যাত মানুষ,যাঁদের জন্ম ও মৃত্যু একই তারিখে

  
বিখ্যাত রেনেসাঁ যুগের বিখ্যাত চিত্রশিল্পী রাফায়েলের মৃত্যু তাঁর জন্মদিনেই। ১৫২০ সালের ৬ এপ্রিল,৩৭ তম জন্মদিনের দিন মৃত্যু হয় তাঁর।


উইলিয়াম শেক্সপিয়ার,ওরফে দ্য বার্ড –এর মৃত্যু ২৩ এপ্রিল, ১৬১৬। ৫২ তম জন্মদিনেই তাঁর মৃত্যু হয়েছিল বলে মনে করা হয়।


কামেহামেহা পঞ্চম, ১৮৬৩ থেকে ১৮৭২ সাল পর্যন্ত হাওয়াইয়ের রাজা হিসাবে দায়িত্ব পালন করেন। মৃত্যু হয় ৪২ তম জন্মদিনে ১১ ডিসেম্বর ১৮৭২।


দক্ষিণ এশিয়ায় নারী আন্দোলনের অন্যতম মুখ বেগম রোকেয়ার জন্ম ১৮৮০ সালের ৯ ডিসেম্বর, রংপুরে।১৯৩২-এর ৯ ডিসেম্বর তাঁর ৫২তম জন্মদিন হার্ট ফেল করে মারা যান তিনি।


এডনা মে অলিভার, অস্কার মনোনয়ন পাওয়া হলিউডের প্রথম দিকের জনপ্রিয় অভিনেত্রীর মৃত্যু হয় ৫৯তম জন্মদিনে ৯ নভেম্বর,১৯৪২ সালে।


তিনবার অস্কার বিজয়ী অভিনেত্রী ইনগ্রিড বার্গম্যানের মৃত্যু হয় ৬৭ তম জন্মদিনে ১৯৮২র ২৯ অগস্ট, স্তন ক্যান্সারে ভুগছিলেন তিনি।


ইহুদিদের নাৎসি হলোকাস্ট থেকে বাঁচতে সাহায্য করা কোরি টেন বুমের মৃত্যু হয় ১৫ এপ্রিল, ১৯৮৩ সালে তার ৯১তম জন্মদিনে।


চার মেয়াদী মার্কিন প্রেসিডেন্ট এফডিআর-এর ছেলে, ফ্র্যাঙ্কলিন ডেলানো রুজভেল্ট জুনিয়রের মৃত্যু ১৭ অগস্ট, ১৯৮৮-এ তার ৭৪তম জন্মদিনে।বাবার মতো খ্যাতি অর্জন করতে না পারলেও তিনি মার্কিন কংগ্রেসে তিন মেয়াদে দায়িত্ব পালন করেছেন।


নারীবাদী কর্মী বেটি ফ্রিডান,মার্কিন দেশে ন্যাশনাল অর্গানাইজেশন ফর উইমেন-এর সহ-প্রতিষ্ঠাতা, নারীবাদী কর্মী বেটি ফ্রিডানের মৃত্যু হয় ৪ ফেব্রুয়ারি,২০০৬ তাঁর ৮৫তম জন্মদিনে।


বিগ ব্যান্ড গায়ক এবং অভিনেত্রী ফ্রান ওয়ারেন ৪ মার্চ,২০১৩ সালে তার ৮৭ তম জন্মদিনে মারা যান। 

[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ