একনজরে

10/recent/ticker-posts

keep lungs healthy আপনার ফুসফুস সুস্থ আছে তো? ভাল রাখতে খান এইসব খাবার

 

আগামী দিনে সুস্থ ভাবে বাঁচতে ফুসফুসকে সক্রিয় এবং সুস্থ রাখা অত্যন্ত জরুরী

খোশখবর ডেস্কঃ ফুসফুস সুস্থ না থাকলে যে কী সমস্যা হতে পারে করোনাকালে তা বুঝেছে বহু মানুষ।কারণ করোনার প্রাথমিক হামলা হয় ফুসফুসেই।তাই যাঁদের ফুসফুস অত্যন্ত সক্রিয় এবং সুস্থ ছিল তাঁরা করোনা থেকে রক্ষা পেয়েছেন অনায়াসেই।বায়ু দূষণ, ধূমপান এবং অস্বাস্থ্যকর খাবার ফুসফুসকে দুর্বল করে দেয়। একই সময়ে টক্সিন এবং দূষিত কণা ফুসফুসে জমা হয়ে অ্যাজমা, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ, পালমোনারি ফাইব্রোসিস ইত্যাদি সমস্যা তৈরি হয়।

তবে করোনাকাল দূরে সরে গেলেও আগামী দিনে সুস্থ ভাবে বাঁচতে ফুসফুসকে অত্যন্ত সক্রিয় এবং সুস্থ রাখা অত্যন্ত জরুরী।আমাদের চারপাশে এমন বিশেষ কিছু খাবার রয়েছে যা প্রতিদিন খেলে ফুসফুস ভালো থাকে।বিশেষজ্ঞরা জানাচ্ছেন নিম্নলিখিত এই পাঁচটি খাবার আমাদের ফুসফুসের জন্য অত্যন্ত উপকারী।


আপেল

আপেলে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্ল্যাভোনয়েড এবং ভিটামিন-সি অ্যাজমা এবং ফুসফুসের ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে। তাই ফুসফুসের কার্যকারিতা বাড়াতে আপেলকে গুরুত্ব দেওয়া হয়েছে অনেক গবেষণায়।দেখা গেছে, ধূমপানের কারণে যাঁদের ফুসফুস ক্ষতিগ্রস্ত হতে শুরু করেছে তারা আপেল খেয়ে দিব্যি সুস্থ রাখতে পারেন।


কুমড়ো

অনেকেই কুমড়ো পছন্দ করেন না।অথচ এর মধ্যে বিটা ক্যারোটিন, লুটেইন এবং জেক্সানথিনের মতো ক্যারোটিনয়েড রয়েছে যা প্রদাহ এবং ফোলা কমাতে সাহায্য করে।গবেষণায় দেখা গেছে যে রক্তে উপস্থিত ক্যারোটিনয়েডের মাত্রা এবং ফুসফুসের ভালো কার্যকারিতার মধ্যে একটি ইতিবাচক সম্পর্ক রয়েছে।


হলুদ

হলুদ ফুসফুসের জন্য একটি উপকারী খাদ্য উপাদান। ফুসফুসের কার্যকারিতা কমার পিছনে প্রায়শই প্রদাহকে দায়ী করা হয়।হলুদে কারকিউমিন থাকায় তা একটি প্রদাহরোধী খাবার হিসেবে গন্য হয়।চিকিৎসা বিজ্ঞানীরা জানাচ্ছেন যারা বেশি কারকিউমিন খান, তাদের ফুসফুস বেশি সুস্থ থাকে।


গ্রিন টি

আমাদের শরীরের অনেক উপকার করে গ্রিন টি।সেটি ফুসফুসের জন্যও উপকারী। গ্রিন টিতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য। এই বৈশিষ্ট্যগুলির জন্য ফুসফুসের টিস্যুকে ক্ষতিগ্রস্ত হওয়া থেকে রক্ষা করে গ্রিন টি। যার কারণে ফুসফুস পালমোনারি ফাইব্রোসিসের মতো গুরুতর সমস্যাতেও ভাল থাকে।


মুসুর ডাল

মসুর ডাল কে না খেতে ভালবাসে! এতে রয়েছে অনেক পুষ্টিগুণ,যা স্বাস্থ্যের জন্য উপকারী। এতে থাকে ম্যাগনেসিয়াম, আয়রন, কপার এবং পটাসিয়ামের মতো পুষ্টি উপাদান।এগুলি ফুসফুসের ভালর জন্য খুবই কার্যকরী।গবেষণায় দেখা গেছে, যারা ধূমপান করেন তাঁরা মসুর ডাল খেলে ফুসফুসের ক্যান্সার এবং সিওপিডির মতো সমস্যার ঝুঁকি কমে যায়।


[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ