একনজরে

10/recent/ticker-posts

Yuge Yugeen Bharat Museum ভারতেই হতে চলেছে বিশ্বের বৃহত্তম জাদুঘর,থাকবে ৫০০০ বছরের ইতিহাস


ভারতের ইতিহাস ও সংস্কৃতি সম্পর্কে একটি ওয়ান স্টপ গন্তব্য হিসেবে কাজ করবে এই জাদুঘর

খোশখবর ডেস্কঃ দিল্লির বুকে গড়ে উঠতে চলেছে বিশ্বের বৃহত্তম জাদুঘর।বর্তমানে নর্থ ব্লক এবং সাউথ ব্লকের কাঠামোর মধ্যেই এই ন্যাশনাল মিউজিয়ামটি তৈরি করা হবে। ১৯৩০ সালে এডউইন লুটিয়েন্স এবং হার্বার্ট বেকারের তত্ত্বাবধানে নির্মিত এই দুই ব্লক দীর্ঘকাল ধরে ভারতীয় প্রশাসনের কেন্দ্র হিসাবে কাজ করছে।প্রধানমন্ত্রীর কার্যালয়, বিদেশ মন্ত্রক এবং প্রতিরক্ষা মন্ত্রক দক্ষিণ ব্লকে, এবং অর্থ মন্ত্রক এবং স্বরাষ্ট্র মন্ত্রক উত্তর ব্লকে অবস্থিত।ভারতের সমৃদ্ধ সংস্কৃতি ও ইতিহাসের তথ্য তুলে ধরার জন্য কেন্দ্র সরকার ২০২১ সালেই উত্তর এবং দক্ষিণ ব্লকগুলিকে জাদুঘরে পরিণত করার পরিকল্পনা করে।

কী কী থাকবে এই জাদুঘরে?

 ১.১৭লক্ষ বর্গমিটার জায়গা জুড়ে তৈরি হবে এই মিউজিয়াম।বেসমেন্ট, নিচতলা এবং আরও দুটি তলা জুড়ে মোট ৯৫০ টি কক্ষ থাকবে। কাঠামোটিতে অসংখ্য ‘খন্ড’ বা বিভাগ থাকবে।ভারতীয় সভ্যতার ৫০০০ বছরের ইতিহাসকে তুলে ধরা হবে এই জাদুঘরে। 

আরও পড়ুনঃ দিল্লির লোধি আর্ট ডিস্ট্রিক্ট দেখে মুগ্ধ টিম কুক,কারা আঁকেন এসব ছবি?


থাকবে প্রাগৈতিহাসিক ভারত, সিন্ধু উপত্যকা সভ্যতা, বৈদিক যুগ এবং তক্ষশীলা ও নালন্দার মতো ভারতের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলির তথ্য।তুলে ধরা হবে মৌর্য, গুপ্ত, পান্ড্য, পল্লভ, চোল, কুষাণ, কাশ্মীর এবং রাষ্ট্রকূট রাজবংশের কথা।থাকবে রাজপুতদের বীরত্ব, মুঘলদের যুগ, ভারতে ব্রিটিশ সাম্রাজ্য এবং ভারতের স্বাধীনতার সংগ্রামের ইতিহাস।

এখানে স্থান পাবে নাগরিক অধিকার, বৈজ্ঞানিক উন্নয়ন এবং ভারতীয় সংবিধান তৈরির পিছনের ইতিহাসও।তুলে ধরা হবে গণিত, বিজ্ঞান এবং প্রযুক্তিতে ভারতের অবদান।ভারতের ইতিহাস ও সংস্কৃতি সম্পর্কে একটি ওয়ান স্টপ গন্তব্য হিসেবে কাজ করবে এই জাদুঘর।



বর্তমানে বিশ্বের বৃহত্তম জাদুঘর কোনটা?

ফ্রান্সের প্যারিসের ল্যুভর মিউজিয়াম বর্তমানে বিশ্বের বৃহত্তম জাদুঘর।৭৩,০০০ বর্গ মিটারের বেশি প্রদর্শনী এলাকা নিয়ে এটি তৈরি।মোনালিসা, ভেনাস ডি মিলোর মতো সমগ্র বিশ্বের সবচেয়ে সুপরিচিত শিল্পকর্মের ঠিকানা এটি। প্যারিসের কেন্দ্রে অবস্থিত জাদুঘরটি আটটি বিভাগে বিভক্ত। বিভাগগুলির মধ্যে রয়েছে ধ্রুপদী পুরাকীর্তি (Classical Antiquities), মধ্যযুগীয় এবং রেনেসাঁ শিল্প (Mediaeval and Renaissance Art), আধুনিক এবং সমসাময়িক শিল্প( Modern and Contemporary Art), আলংকারিক শিল্প( Decorative Arts), প্রিন্ট এবং অঙ্কন( Prints and Drawings), ইসলামিক শিল্প( Islamic Art) এবং মিশরীয় প্রাচীন শিল্প( Egyptian Antiquities)।


তথ্য/সৌজন্য - firstpost.com ও ndtv.com
ছবি/সৌজন্য - Wikimedia Commons


[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।]  

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ