একনজরে

10/recent/ticker-posts

কিভাবে এল ‘আন্তর্জাতিক নৃত্য দিবস’


খোশখবর ডেস্কঃ নৃত্যকে বলা হয় সকল শিল্পের জননী। কেউ মনে করেন নৃত্য হচ্ছে মানুষের মনোজাগতিক প্রকাশভঙ্গি। কেউ বলেন নৃত্য হলো প্রকৃতি। কেউ বলেন নৃত্য হলো লুকিয়ে থাকা আত্মার ভাষা ও তাঁর প্রকাশ। আসলে ইতিহাস ঘাঁটলে দেখা যায় নাচ হল পৃথিবীর সকল মানুষের ঐতিহ্য।

আদিম যুগের প্রথম ভাষাই হচ্ছে নাচ। ফ্রান্সের বিখ্যাত নৃত্যশিল্পী জাঁ জর্জ নভেরের জন্মদিন ২৯শে এপ্রিলকে মনে রেখে গোটা পৃথিবীতে আন্তর্জাতিক নৃত্য দিবস পালন করা হয়। ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট বা আই টি আই ও ইন্টারন্যাশনাল ড্যান্স কমিটি ১৯৮২ সাল থেকে আন্তর্জাতিক নৃত্য দিবস পালন শুরু করে। কিন্তু কে এই জাঁ জর্জ নভের? যার কথা ভেবে সারা পৃথিবীতে নৃত্য দিবস পালনের প্রথা শুরু। ১৭২৭ সালের ২৯ এপ্রিল ফ্রান্সের রাজধানী প্যারিসে নভেরের জন্ম । মা মেরি এনি ছিলেন ফরাসি। বাবা জেন লুইস একজন সৈনিক ছিলেন। নভের সেনাবাহিনীতে যোগ দেয়, এমনটাই ছিল বাবা মায়ের ইচ্ছে।

কিন্তু বাবা মায়ের ইচ্ছেকে জলাঞ্জলি নভের বেছে নিয়েছিলেন নৃত্য শিল্পকে।তিনি নিজেকে একজন ব্যালে নৃত্য শিল্পী ও প্রশিক্ষক হিসেবে তিনি প্রতিষ্ঠিত করেন। নাচকেই জীবনের ধ্যানজ্ঞান করে নেন তিনি। সেই সময় ফ্রান্সসহ ইউরোপ জুড়ে নৃত্যশিল্পের নামে কদর্যতা ও উদ্দাম দেহ প্রদর্শন শুরু হয়। এরই বিরুদ্ধে সংগ্রামে অবতীর্ণ হন নভের। নৃত্যের সৌন্দর্য্য ও আনন্দকে সকলের মধ্যে ছড়িয়ে দিতে আজীবন কাজ করে গেছেন জাঁ জর্জ নভের।

১৮১০ সালে তাঁর মৃত্যু হয়। নৃত্য জগতের বিশ্বখ্যাত ব্যক্তিত্ব ও নৃত্য সংস্কারক হিসেবে মানা হয়। এই কারনেই জর্জ নভেরের জন্মদিনকে বিশ্ব নৃত্য দিবস হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। ১৯৯২ সালে এই দিনটি ইউনেসকোর স্বীকৃতি লাভ করে।