একনজরে

10/recent/ticker-posts

Tim Cook Lodhi Art District দিল্লির লোধি আর্ট ডিস্ট্রিক্ট দেখে মুগ্ধ টিম কুক,কারা আঁকেন এসব ছবি?


লোধি আর্ট ডিস্ট্রিক্ট হল ভারতের প্রথম ওপেন-এয়ার আর্ট ডিস্ট্রিক্ট


খোশখবর ডেস্কঃ  বেচতে এসে রথও দেখে নিলেন অ্যাপল সিইও টিম কুক।মুম্বাইতে অ্যাপলের প্রথম খুচরো স্টোরের উদ্বোধনের পর দ্বিতীয় স্টোরটি চালু করতে দিল্লি এসে চলে যান লোধি আর্ট ডিস্ট্রিক্ট। এখনও পর্যন্ত তিনি যে সব থেকে উল্লেখযোগ্য পাবলিক স্পেসে পা রেখেছেন তার মধ্যে এটি অন্যতম বলে উল্লেখ করেছেন কুক।



লোধি কলোনির খান্না মার্কেট এবং মেহেরচাঁদ মার্কেটের মধ্যে অবস্থিত, লোধি আর্ট ডিস্ট্রিক্ট হল ভারতের প্রথম ওপেন-এয়ার আর্ট ডিস্ট্রিক্ট। এখানে ভারত সহ গোটা বিশ্বের ২৫ জন ট্রিট আর্টিস্ট দেয়াল জুড়ে তাঁদের শিল্পকর্ম তৈরি করেছেন। এই উদ্যোগের পেছনে রয়েছে St+art India নামের একটি অলাভজনক সংস্থা।



কীভাবে এবং কেন এই ওপেন-এয়ার আর্ট ডিস্ট্রিক্ট তৈরি হল তা টিম কুককে বুঝিয়ে দেন এক শিল্পী দত্তরাজ নায়েক। কিভাবে তিনি তার কাজের জন্য আইপ্যাড ব্যবহার করেছেন সেকথাও কুককে জানান ওই ম্যুরাল শিল্পী।



টুইটারে কুক লেখেন “দিল্লির লোধি আর্ট ডিস্ট্রিক্ট একটি অসাধারণ পাবলিক স্পেস।ভারতীয় জীবনযাত্রাকে এত সুচারুভাবে তুলে ধরার জন্য সেন্ট+আর্ট ইন্ডিয়া ফাউন্ডেশন এবং শিল্পীদের অভিনন্দন।কীভাবে আইপ্যাডে ম্যুরাল ডিজাইন করেছেন তা দেখানোর জন্য দত্তরাজ নায়েককে ধন্যবাদ।”



দিল্লি গিয়ে কিছু সময় বের আপনিও ঘুরে দেখতে পারেন এই ওপেন-এয়ার আর্ট ডিস্ট্রিক্ট। আপনি এখানে পদ্মমুদ্রার ম্যুরাল দেখতে পাবেন যা এঁকেছেন ফরাসি শিল্পী চিফুমি।ব্লক নাইনে গেলে দেখতে পাবেন একটি বিশাল উল্কার উপরে বসে থাকা একজন মহাকাশচারীকে।এটি এঁকেছেন সুইস শিল্পী পাবলো টগনি এবং ক্রিশ্চিয়ান রেবেচি।ব্লক সেভেনে পাবেন একজন ইরানি শিল্পীর ম্যুরাল - যেখানে তিনিনারীদের অধিকারের কথা ছবির মাধ্যমে তুলে ধরেছেন।প্রতিদিনের জীবনযাত্রা থেকে ভারতীয় পুরাণ,মহাকাব্য সবই যেন জীবন্ত হয়ে উঠেছে এই মুক্ত শিল্পাঞ্চলে।



ছবির সূত্র ঃ টুইটার  

[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ।তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ