একনজরে

10/recent/ticker-posts

twitter blue tick টুইটারে ব্লু টিক হারালেন কারা? কেন হারালেন? ফিরে পাওয়া যাবে কীভাবে?


টুইটারের নতুন নিয়ম কার্যকর হওয়ায় ব্লু টিক হারিয়েছেন গোটা বিশ্বের খেলাধুলো থেকে অভিনয়,রাজনীতি থেকে বাণিজ্য জগতের বহু হু’জ হু।

খোশখবর ডেস্কঃ টুইটারের নতুন নিয়ম কার্যকর করা হয়েছে।২০এপ্রিল থেকে নিয়ম কার্যকর হওয়ায় ব্লু টিক হারিয়েছেন গোটা বিশ্বের খেলাধুলো থেকে অভিনয়,রাজনীতি থেকে বাণিজ্য জগতের বহু হু’জ হু। বৃহস্পতিবার রাত থেকেই ভারতে একাধিক সেলিব্রিটির ট্যুইটার প্রোফাইল থেকে সরিয়ে নেওয়া হয়েছে ব্লু-টিক। সেই তালিকায় রয়েছেন অভিনেতা শাহরুখ খান, অমিতাভ বচ্চন , আলিয়া ভাট সহ অনেকে।এমনকী টলিউডে জিৎ, দেবের নামের পাশ থেকে উধাও হয়ে গেছে ব্লু টিক।ব্লু টিক উধাও হয়ে যাওয়া এই তালিকায় রয়েছেন তাবড় রাজনীতিবিদ এবং ক্রীড়া ব্যক্তিত্বও। রয়েছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, কংগ্রেস নেতা রাহুল গান্ধী , প্রিয়াঙ্কা গান্ধী।ভারতে ক্রিকেটার বিরাট কোহলি থেকে রোহিত শর্মা, সৌরভ গাঙ্গুলি থেকে সচিন তেন্ডুলকর সকলের নামের পাশ থেকেই সরে গেছে ব্লুটিক।

গুগল নিউজে পড়ুন ‘খোশখবর’



কিন্তু কেন এমন হল? টুইটারের আগের নিয়ম অনুযায়ী ব্লু টিকের জন্য কোনো অর্থ দিতে হত না। কিন্তু ইলন মাস্ক এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি কিনে নেওয়ার পর নিয়ম বদলে যায়। বলা হয়, যারা নামের পাশে ব্লু টিক রাখতে হলে মাসে ৮ মার্কিন ডলার দিতে হবে। ভারতীয় মুদ্রায় সেই হিসেব দাড়াচ্ছে মাসে ৬৫৭ টাকা ৩৩ পয়সা। এতদিন নিয়মের কথা বলা হলেও এবার টুইটারের নতুন এই নিয়ম কার্যকর করা হয়েছে। ২০এপ্রিল থেকে নিয়ম কার্যকর হওয়ায় ব্লু টিক হারিয়েছেন খেলাধুলো থেকে অভিনয়,রাজনীতি থেকে বাণিজ্য - সব জগতের হু’জ হু রাই। অন্যদিকে নামের পাশে ব্লুটিক হারিয়েছেন টুইটারে সবচেয়ে বেশী ফলোয়ার থাকা অ্যাথলিট ক্রিশ্চিয়ানো রোনালদোও।এই মুহূর্তে পর্তুগিজ তারকা রোনালদোর ফলোয়ার বা ভক্ত সংখ্যা ১০৮ মিলিয়ন ছাড়িয়ে গেছে। তাঁর রোজগারও বিপুল। তবু টুইটারের নিয়মে পরিবর্তনের পর রোনালদো তাঁর অ্যাকাউন্ট ৮ ডলার দিয়ে রিনিউ করেন নি।



অনেকেই এলন মাস্কের এই নীতি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন।অনেক বিখ্যাত ব্যক্তি ব্লুটিক নেবেন না বলেও জানিয়ে দিয়েছেন।এখন সেলিব্রেটিদের অনেকেই তাদের নামের পাশে ব্লু টিক হারিয়ে ফেলেছেন। টুইটারে ব্লু টিক থাকা মানে সেটা আসল অ্যাকাউন্ট হিসেবে ধরা হত। সেলেব্রিটিদের ভুয়ো অ্যাকাউন্ট ধরতে এই ব্লু টিক খুব সাহায্য করত। কিন্তু যে নিয়ম চালুহল, তাতে এরকম অনেক ভুয়ো অ্যাকাউন্ট বেড়ে যাবে বলেই শঙ্কা অনেকের। আসলে টাকা দিলেই মিলে যাচ্ছে ব্লু টিক।আর তাতেই নকল আইডিতে বিভ্রান্ত হওয়ার আশঙ্কা করছেন নেটিজেনরা।

[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ।তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ