একনজরে

10/recent/ticker-posts

India's Internet এশিয়ায় সবচেয়ে সস্তা মোবাইল ইন্টারনেট ভারতেই,লাফিয়ে বাড়ছে ব্যবহারকারী


পৃথিবীতে সবচেয়ে সস্তায় ইন্টারনেট মেলে ইসরায়েলে।

খোশখবর ডেস্কঃ যে একবার তার খপ্পরে পড়েছে সে জানে যে ইন্টারনেট ছাড়া এখন জীবন অচল।রথ দেখা থেকে কলা বেচা,সবই হচ্ছে ইন্টারনেটে।গোটা পৃথিবীটাই এখন ইন্টারনেটের জালে মোড়া।কিন্তু সব জায়গায় কী একই রকম ভাবে মেলে ইন্টারনেট? খরচও কী সমান? মোটেই না।পৃথিবীতে সবচেয়ে সস্তায় ইন্টারনেট মেলে ইসরায়েলে।



ব্রিটেনের ওয়েবসাইট Cable.co.uk ২৩৩টি দেশ ও অঞ্চলের ৫০০০টিরও বেশি প্ল্যান থেকে মোবাইল ইন্টারনেটের উপর একটি সমীক্ষা করেছে।সেই তথ্য উদ্ধৃত করে স্ট্যাটিস্টা জানাচ্ছে ২০২২ সালের হিসেব অনুযায়ী গড়ে ১ জিবি মোবাইল ডেটার জন্য ইসরায়েলে খরচ ০.০৪ ডলার, ইতালিতে ০.১২ ডলার আর ভারতে ০.১৭ ডলার।


এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে সস্তায় মোবাইল ইন্টারনেট মেলে ভারতেই।এর পরেই আছে নেপাল। সেখানে ১ জিবি মোবাইল ডেটার জন্য খরচ ০.২৭ ডলার। মোবাইল ডেটার জন্য বিশ্বব্যাপী সবচেয়ে ব্যয়বহুল দেশগুলির একটি হল দক্ষিণ কোরিয়া।যেখানে এক গিগাবাইটের দাম ১২.৫৫ ডলার। জাপানে ১ জিবি ডেটার খরচ ৩.৮৫ ডলার এবং ব্রিটিশ ভারত মহাসাগরীয় অঞ্চলে তার খরচ ৫ ডলার।



স্ট্যাটিস্টারই দেওয়া তথ্য অনুযায়ী গত এক দশকে ভারতে ইন্টারনেটের ব্যবহার বেড়ে গেছে চারগুণ।২০১২ সালে গোটা দেশে ইন্টারনেট ব্যবহার করত ১২.৫ শতাংশ মানুষ। ২০২২ সালে তা বেড়ে দাড়িয়েছে ৪৮.৭ শতাংশ। সংখ্যার হিসেবে ৬৯২ মিলিয়ন মানুষ।সক্রিয় ইন্টারনেট ব্যবহারকারীর ক্ষেত্রে ভারত বিশ্বে দ্বিতীয় স্থানে রয়েছে।

[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ।তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ