একনজরে

10/recent/ticker-posts

Crooked House in Poland পোল্যান্ডের আঁকাবাঁকা আশ্চর্য বাড়ি, অবাক বিশ্ব!


খোশখবর ডেস্কঃ পৃথিবীজুড়ে কত রকমেরই না বাড়ি আছে। তাদের কারোর উচ্চতা আকাশছোঁয়া তো কারোর আকার পেল্লাই বড়। নানা রঙে রঙিন বাড়ি যেমন আছে তেমনই আছে হোয়াইট হাউসও।তবে আজ আমরা আপনাদের এমন এক অদ্ভূত বাড়ির কথা শোনাব যা আসলে একটা আঁকাবাঁকা বিল্ডিং। এই বাড়ি দেখলে আপনার মনে হবে কেউ বুঝি কোনও একটা বড় সুন্দর বাড়ির ছবিতে করে দিয়েছে ফটোশপের কারুকাজ বা কোনও শিল্পীর আপন খেয়ালে শহুরে ক্যানভাসে ডালপালা মেলেছে এক রঙিন ব্যাঁকাট্যাঁরা বাড়ি।


কিন্তু আসলে এ এক সত্যিকারের ভবন যার গঠনটাই আশ্চর্য। পোল্যান্ডে গেলেই দেখা মিলে যাবে এই আঁকাবাঁকা বাড়ির। পোলিশ ভাষায় এর নাম ক্রজিউই ডোমেক।ইংরাজিতে বলে ক্রুকেড হাউস।

World's Longest Bicycle বিশ্বের সবচেয়ে লম্বা সাইকেল, মিলল গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের স্বীকৃতি

উত্তর পোল্যান্ডের বাল্টিক সাগরের দক্ষিণ উপকূলীয় শহর সোপোটে এলাকার এটি একটি স্বনামখাত শপিং সেন্টার। কীভাবে এমন বাড়ি গড়ে উঠল তা জানতে আপনাকে চলে যেতে হবে সেই ২০০০ সালের শুরুর দিকে। জান মার্সিন স্যান্সার এবং পার ডাহলবার্গের রূপকথার চিত্র থেকে অনুপ্রানিত হয়ে এমন বাড়ি তৈরির পরিকল্পনা করেন সেজাটিন্সি ও জালেস্কি নামের দুই আর্কিটেক্ট। তবে ভাবনার পড়ে আত থেমে থাকেননি তাঁরা। ২০০৩ সালের ফেব্রুয়ারি মাসেই শুরু হয়ে যায় এই আশ্চর্য বাড়ির কাজ।


২০০৪ সালে দর্শনার্থীদের জন্য খুলে দেওয়ার পর থেকেই এবাড়ি নাম লিখিয়ে ফেলেছে পৃথিবীর অন্যতম দর্শনীয় বাড়ির তালিকায়। ক্রুকেড হাউসের হাত ধরে পাল্টে গেছে সোপোটের অর্থনীতিটাই।


কিন্তু প্রশ্ন হল এরকম ব্যাঁকাট্যাঁরা বাড়ির এমন জনপ্রিয়তা কেন? আসলে এই বাড়ি সাধারণ বর্গাকার বা আয়তাকার ধারণাটাকেই ভেঙে দিয়েছে। বাইরের মত এবাড়ির ভেতরের নকশাতেও ঘটেছে এক সৃজনশীল সংযোজন। এটি হল সোপোটের শুধু আলোচিত নয় সবচেয়ে আলোকিত বিল্ডিংও। ৪০০০ মিটার স্কোয়ারের ল্যান্ডমার্কের উপরে রয়েছে নীল-সবুজ এনামেলযুক্ত ছাদ।এর অদ্ভূত বাঁকা দেয়াল এবং জানালাগুলো আপনাকে অবাক করে দেবে।


এই আঁকাবাঁকা বাড়ির পেটের ভেতরেই আছে অফিস থেকে রেস্তোরাঁ, বিউটি পারলার থেকে বইয়ের দোকান সবকিছু। দিনের বেলায় একরকম,সন্ধ্যে নামলেই অন্যরকম হাতছানি দেওয়া চেহারা হয়ে যায় এ বাড়ির। গোটা শহরের মানুষ যেন তখন ক্রজিউই ডোমেক মুখী। 


 শুধু দর্শকদের ভালবাসাই নয় অনেক পুরষ্কারও পেয়েছে রূপকথার গন্ধমাখা এই বাড়ি।এই মুহুর্তে বিশ্বের সেরা ৫০টি অদ্ভুত বাড়ির তালিকায় জ্বলজ্বল করছে ক্রজিউই ডোমেক। ক্রুকেড হাউসের হাত ধরে পাল্টে গেছে সোপোটের অর্থনীতিটাই।

[ছবি সৌজন্যঃ খোশখবর সাইটে ব্যবহৃত ছবিগুলি নেওয়া হয়েছে পিক্সাবে, আনস্প্ল্যাস, ফ্রিপিক, উইকিমিডিয়া কমন্স, গুগল ফটো সহ বিভিন্ন নিজস্ব সূত্র থেকে]

[ জ্ঞান বা তথ্যের কোনও কপিরাইট হয় বলে আমরা মনে করি না। পৃথিবীর বুকে প্রকাশিত অগুনতি বই, লাইব্রেরিতে ঠাসা সমুদ্র সমান জ্ঞান, অন্তর্জালে ছড়িয়ে থাকা আকাশ সমান তথ্য থেকে দু-একটি তুলে এনে পাঠকদের সামনে রাখাই এই ব্লগসাইটের কাজ। তবে জ্ঞানত কোনও ভুল,বিকৃত বা অন্ধ ভাবনার তথ্য প্রকাশ করবে না ‘খোশখবর’।] 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ